Friday, June 12, 2015

জুবায়ের হোসেন যেন হারিয়ে না যায়



বাংলাদেশ ক্রিকেটের বিশেষজ্ঞদের মতে জুবায়েরের জায়গায় রাজ্জাক কে খেলালে ভালো হতো জুবায়ের অনেক রান দেয় এবং এখনও বলে সে টেস্ট খেলার জন্য প্রস্তুত নয় আজকে জুবায়ের বোলিং কি তারা দেখেছেন? না দেখে থাকলে হাইলাইটসটা অবশ্যই দেখা উচিৎ উনার

১৯৮২ সালে ইংল্যান্ড ট্যুরের পূর্বে দল নির্বাচনের সময় আব্দুল কাদেরকে দলে নেবার জন্য ইমরান খান নির্বাচকদের সাথে রীতিমত যুদ্ধে লিপ্ত হয়েছিলেন পাকিস্তানের মাথা মোটা নির্বাচক গন কাদিরের ব্যাপারে আমাদের বিশেষজ্ঞের মতই মতামত দিচ্ছিলেন কিন্তু ইমরান খান বলেছিলেন, যে কোন দলের জন্য লেগস্পিনার হলো একজন এসেট একজন লেগস্পিনার কব্জির ওপর নির্ভর করে বল করে এবং সেজন্য তাদের লাইন এবং লেন্থ খুবই আক্রমণাত্মক হয় আর তাই তারা রান বেশী দিলেও গুরুত্বপূর্ণ উইকেট গুলো তুলে নিতে বেশ পারদর্শী একজন লেগস্পিনারের মানসিকতা ফাস্ট বোলারদের মতই এগ্রেসিভ হয় এবং পাকিস্তানে এখন এমনই এগ্রেসিভ ক্রিকেটারদের বেশী দরকার তাছাড়া শুধু ইংল্যান্ডই নয় বিশ্ব ক্রিকেটের অনেকেই লেগস্পিন ভালো খেলতে পারে না

(Reference: Imran: The autobiography of Imran Khan with Patrick Murphy)

ইমরানের ব্যাখ্যাটা জুবায়েরের ক্ষেত্রেও প্রযোজ্য বুঝলেন বিশেষজ্ঞ সাহেব! বইয়ের নাম দেওয়া আছে পারলে পড়ে নিবেন যদিও জানি যে বই পড়া আপনাদের মত বিশেষজ্ঞদের কাজ নয়

সেদিন ইমরান আব্দুল কাদিরকে ইংল্যান্ড ট্যুরে না নিলে টেস্ট ক্রিকেট একজন ম্যাজিশিয়ানকে চিরতরে হারাতো কোন ক্রিকেটারের অগ্রগতির জন্য একজন ভালো মেন্টর খুবই দরকার এমন একজন মেন্টর যে কিনা ক্রিকেট খেলাটা ভালোভাবে বোঝার সাথে, সাথে ক্রিকেটের ইতিহাসটা ভালো জানে

আমাদের দেশেও সেরকম মেন্টর আছে হ্যাঁ, আছে কিন্তু দুঃখজনক ব্যাপার হলো উনাদের কদর এই দেশে নেই আর হবার সম্ভাবনাও দেখি না

আমি Shane Warne কে টুইট করেছি যেন উনি জুবায়েরের বোলিংটা দেখেন আমি তাকে বলেছি যে উনি জুবায়েরের বোলিং দেখে হতাশ হবেন না Warne আমার টুইট কতটুকু গুরুত্ব সহকারে নিবেন সেটা আমি জানি না তবে এটা আমার মত সাধারন মানুষের পক্ষ থেকে ছোট একটি প্রচেষ্টা মাত্র কারন আমি একজন এসেটকে হারাতে চাই না

ধন্যবাদ
ফয়সাল সিজার

No comments:

Post a Comment