Sunday, November 3, 2013

এই জয়টা তাদের কাছ শুধু জয় না, বরং তার চেয়েও বেশী কিছু



সবার মন আজ খুব ভালো। আমাদের সবার প্রিয় ক্রিকেট দল আজ জিতেছে। আরও একটা বাংলাওয়াশ, আরও একটা আনন্দের সময়। কিন্তু একটা গোষ্ঠীর কাছে আজকের জয়টা অন্যরকম। এই জয়টা তাদের কাছ শুধু জয় না, বরং তার চেয়েও বেশী কিছু। 

আমাদের ক্রীড়া সাংবাদিক ভাইয়ারা যারা দেশের ক্রিকেট কভার করেন আর আমার মতো যারা দেশের ক্রিকেট নিয়ে লিখেন তাদের জন্য এই জয় অনেক কিছুর উত্তর। বাংলাদেশ যখন বাজে ভাবে হারে তখন এই সাংবাদিক ভাইয়াদের এবং আমাদের মতো লেখকদের অনেক পিঞ্চিং টাইপ কথা শুনতে হয়। কিছু কথা এমন যে আপনি আপনার মেজাজ ঠিক রাখতে পারবেন না।

আমি যখন নতুন, নতুন ক্রিকেট নিয়ে লিখা শুরু করি এবং ফেসবুকে পোস্ট করা শুরু করি তখন আমি এরকম কথাও শুনেছি ,যেই দেশের অধিনায়ক টেস্ট ক্রিকেট বুঝে না সেই দেশের আবার ক্রিকেট লেখক? আমি শুনেছি, দেড়-ফুটের বাংলাদেশী আবার ক্রিকেট কি বুঝবে? আমি ক্রিকেটের কোন কথা বললেই ওরা বলতো, একজন বাঙ্গাল ক্রিকেট নিয়ে কথা বলছে! তোমাদের কি কিছু আছে? আমি শুনেছি, আগে নিজের চেহারা ঠিক কর তারপর ক্রিকেট নিয়ে কথা বল। এবং আরও অনেক কিছু...... স্ক্রিনশট রাখা উচিৎ ছিল ঐগুলোর। আমি আগে অনেক প্রতিবাদ করতাম। একা বাংলাদেশী আর কত পারা যায়। আস্তে, আস্তে প্রতিবাদ করা বন্ধ করে দেই। প্রতিবাদ করে হবে ন। টাইগারদের মাঠে প্রমাণ করতে হবে। 

ঐ বাজে সময় গুলোতে শুধু একটা বিশ্বাসই ছিলো যে টাইগাররা একদিন গর্জে উঠবে। Bangladesh First নামক অনলাই newspaper-এ একটা লিখাও লিখেছিলামঃ Bangladesh will roar!’ কিন্তু তারপরও আশাতীত কোন ফল হচ্ছিল না। কিন্তু বিশ্বাসটা কখনও মরে যায় নাই। এখন আমাদের ছেলেরা সত্যিই গর্জন করছে। আমি আত্মবিশ্বাসের সাথে বলতে পারি যে আমাদের সাংবাদিক ভাইয়ারাও এরকম হেয় প্রতিপন্ন হয়েছন। সেজন্য, এই বাংলাওয়াশ আমাদের কাছে শুধু বাংলাওয়াশ না, বরং অনেক অপমানের উত্তর। একজন বাংলাদেশী হিসেবে আজ আমি গর্বিত!

আরও অনেকটা পথ পাড়ি দিতে হবে, আরও অনেক কিছু প্রমান করতে হবে।     

বিঃদ্রঃ কারও কারও কাছে এই পোস্টটা অতিরিক্ত আবেগের বৃষ্টি মনে হতে পারে। কিছু করার নাই। মানুষ হিসেবে আমি একটু আবেগি আর আমি মনে করি আবেগ না থাকলে আমি কাউকে ভালোবাসতে পারব না, আবেগ না থাকলে আমি লিখতে পারব না।


ধন্যবাদ
ফয়সাল সিজার 

No comments:

Post a Comment