Tuesday, August 1, 2017

বার্সেলোনা কি নেইমারকে ছাড়বে?


ইনবক্সে বেশ কিছু ছেলেপেলে মেসেজ করে আমাকে নেইমারের ব্যাপারে জিজ্ঞেস করছে। ভাই, তোমরা কারা? কোন গ্রুপ এডমিন কিংবা দেশের সেলেব্রিটি সাংবাদিককে জিজ্ঞেস করলেই হয়! নেইমারের ব্যাপারে আমাকে জিজ্ঞেস করে কি হবে? আমি তো নেইমারের আত্মীয় কিংবা বন্ধু না।

এতটুকু বলতে পারি, আমি হুজুগে মাততে রাজী নই। গত সপ্তাহ থেকে এই নেইমার নিয়ে টুইটারে এবং হয়ত ফেসবুকে (আমি ফেসবুকে ছিলাম না) একটির পর একটি গুজব ছড়িয়েছে যে গুলোর সব গুলো বিশ্বাস যোগ্য নয়। এসব গুজব ছড়ানোর মূল কারন হলো নেইমার এবং তারর বাবার নীরবতা। তারা দুজনেই কেন নীরব কেউই সঠিকভাবে বলতে পারছে না এবং তাদের নীরবতাকে পুজি করে অউটলেট গুলো একটির পর একটি নিউজ শেয়ার করছে যেগুলো নিয়ে নিত্য নতুন কনফিউশন প্রতিদিন তৈরি হচ্ছে। ব্যাপারটি এমন দাঁড়িয়েছে, যারা ভালো মানের সাংবাদিক তারাও আশেপাশের কাওকে বিশ্বাস করতে পারছেন না।

আমার মন বলে, বার্সেলোনা নেইমারকে ছাড়বে না। যুক্তরাষ্ট্রে বার্সার খেলা দেখে আমি মুগ্ধ হয়েছি কারন বার্সার নতুন কোচ, ভেলভারডে, সেই টিকি-টাকা আবার ফিরিয়ে আনছেন এবং তার যে কৌশল সেখানে নেইমারের প্রয়োজনীয়তা অপরিহার্য।     

অ্যাটলেটিকো বিলবাও-তে কোচ থাকতে দেখা গিয়েছে ভেলভারডের বেশীরভাগ অ্যাটাক রচিত হয় বাম এবং ডান দিকে থেকে (শতকরা ৭৫%) মূল সেন্টার মিডফিল্ডার একজন প্লেমেকারের ভূমিকা পালন করেন এবং উনাকে শিল্ড করেন একজন ডিফেন্সিভ মিডফিল্ডার। এই প্লেমেকারের কাজটি হলো সেন্টার ফরোয়ার্ডকে বল এগিয়ে দেওয়া। ভেলভারডের সেন্টার ফরোয়ার্ড একজন জেনুইন ওয়ার্ক হর্স  প্লেমেকার থেকে বল পেয়ে ডান এবং বামদিকে বল দেবেন যারা প্রতিপক্ষের রাইট এবং লেফট ব্যাককে নাজেহাল করবেন তাদের ড্রিবলিং-এর সাহায্যে এবং তারপর স্ট্রাইকারকে বল দিবেন।       
   
নেইমারের ড্রিবলিং অ্যাবিলিটি কেমন সেটা সবাই জানেন এবং ভেলভারডের এই ছকে বামদিকে নেইমার না থাকলে কি হয়? বার্সা কি এতটা বোকা যে সামনের মৌসুমে নেইমারকে ছেড়ে দিয়ে তাদের প্ল্যান নষ্ট করবে?

আমার কাছে ক্লাবের চেয়ে দেশ বড় এবং বিশ্বকাপ জেতার গুরুত্ব অনেক বেশী। নেইমার বিশ্বকাপ জিতুক আমি এটাই চাই। নেইমার কোথায় যাবে সেটা তার ব্যক্তিগত ব্যাপার এবং এটা নিয়ে আমার উৎসাহ কম তবে এই মৌসুমে সে আদৌ মুভ করবে কিনা সেটা আমার মন বলছে না।


আমার মতে, রিউমার ছড়াচ্ছে এবং কিছু লোক এই রিউমার পুঁজি করে বেশ কামিয়ে নিচ্ছে এবং হয়ত বা সবাই বেশ ভাগাভাগি করেই খাচ্ছে। তবে এবারের সামার ট্রান্সফারে নেইমার হিট এবং সে বুঝিয়ে দিয়েছে সে বিগ স্টার এবং বিশ্ব ফুটবলে তার দাম অনেক বেশী। 

ধন্যবাদ 
ফয়সাল সিজার                         

No comments:

Post a Comment