Monday, May 2, 2016

আমি সমাজের পরোয়া কেন করব?




সমাজের দিকে তাকিয়ে থাকলে এবং মানুষের কটু কথার ভয় করতে থাকলে আপনি আর যাই হোক কোন সিদ্ধান্ত নিতে পারবেন না। সমাজের মানুষ গুলো আপনার যে কোন সিদ্ধান্তের নেগেটিভ সাইড গুলো নিয়েই তির্যক মন্তব্য করবে কিন্তু কখনও কি তারা আপনার বিপদে আপনার পাশে এসে দাঁড়াবে? তাহলে সেই সমাজের পরোয়া করে লাভ কি?

কিছু বোরিং লোকজন  “সমাজের দশজন নিয়েই চলতে হয়। তুই তো সমাজের বাইরে না। তোর জন্য আমাদের......” বলতেই থাকবে। এখন এসব বোরিং লোকজনদের জন্য তো আপনি নিজেকে বিসর্জন দিতে পারেন না। সমাজের দিকে তাকিয়ে নিজের জীবনকে হেল করার দিন শেষ হওয়া প্রয়োজন।    

Thinking is a waste of time অনেক ক্ষেত্রেই এই নীতিটা আমি খুব মেনে চলি। আমি যদি দ্রুত সিদ্ধন্ত নেবার যোগ্যতা রাখি তাহলে  দশজনের কাছে উপদেশ নিয়ে কিংবা দুই রাত ঘুম হারাম করে নিজের জীবনটাকে কেন বিষাদময় করে তুলব? যে ব্যক্তি কিংবা যেই ব্যাপার গুলো আমাকে পীড়া দেবে সেখান থেকে আমি সরে আসব। সমাজের ভয়ে চেপে ধরে থাকব কেন?  

কনস্ট্রাকটিভ কাজে ধৈর্য দেখাতে কোন দ্বিধা নেই কিংবা একটু ধীরে সিদ্ধান্ত নেওয়া যায় কিন্তু যে ব্যাপার গুলো আপনাকে তিলে, তিলে নিঃশেষ করে দিবে, সমাজের কথা ভেবে সেগুলো নিয়ে দিনের পর দিন চিন্তা করা বোকামি ছাড়া আর কিছুই নয়। Let the party end!!!

মানুষ সমাজ গড়ে তুলে। সমাজ নয়। সমাজ মানুষের কাছে দায়বদ্ধ। মানুষ নয়। আমি সমাজকে ভালো কিছু দিতে পারি কিন্তু সমাজ আমাকে প্রয়োজনের সময় কিছু দিবে না।   

ধন্যবাদ 
ফয়সাল সিজার           

No comments:

Post a Comment