Wednesday, May 25, 2016

বিরাট কোহলি টেস্টে এরকম রানের বন্যা বইয়ে দেবার পরই আমি তাকে নিয়ে মাতামাতি করব




বিরাট কোহলিকে নিয়ে মিডিয়া বেশ মেতে আছে। এই বছর  আন্তর্জাতিক টি২০ এবং আইপিএল নামক টি২০ লীগে বিরাটের ব্যাট একদম সবকিছু ফাটিয়ে দিচ্ছে। ব্যাটে নিয়মিত রানের বন্যা বইলে সেটা মিডিয়াতে হাইলাইটেড হবেই, কিন্তু সেটাকে একদম শচীন টেন্ডুলকারের ১৯৯৮-এর পারফর্মেন্সের সাথে তুলনা করাটা কি একটু বেশী বাড়াবাড়ি হয়ে যাচ্ছে না?
                                                         
টেন্ডুলকারের ১৯৯৮ সালের কীর্তি নিজের চোখে দেখা। টেস্ট এবং ৫০ ওভারের ম্যাচে , দুটো ফরম্যাটেই সারাটা বছর যে কোন লেন্থের বলই ব্যাটের মাঝখান দিয়ে খেলেছিলেন। হ্যাঁ, সরাটা বছর এরকম টাইমিং করে খেলেছিলেন যেটা এতটা সহজ কাজ নয়। টেস্ট এবং ৫০ ওভারের ম্যাচের পারফর্মেন্সকে কি টি২০-এর সাথে তুলনা করা মানায়? তাও আবার একটি লীগের পারফর্মেন্স।    

আমি এসব আইপিএল দেখি না তাই বলতে পারছি না বিরাট কেমন ব্যাট করেছে। তবে আমার মনে হয় না, বিরাটকে কোন বোলার গুড এবং ব্যাক-অফ-লেন্থ থেকে অফ-স্ট্যাম্পের বাইরে ছয়টা বলের মধ্যে চারটা বল কেউ ফেলেছে। এই জায়গাতে সে বিশেষভাবে দুর্বল এবং এসব টি২০ লীগে সব টিমেই সেই মানের বোলার থাকে না কিংবা থাকলেও মাত্র চার ওভারে হয়ত ফেলা পসিবল হয়ে ওঠে না কারন স্লিপে ফিল্ডার তো সব সময় রাখা সম্ভব নয়। এবং তাই গুড এবং ব্যাক-অফ-লেন্থ থেকে অফ-স্ট্যাম্পের বাইরে যাদের দুর্বলতা থাকে, তারা এসব লীগে পাড় পেয়ে যায়।  সেই হিসেবে, আমি বিরাটের পারফর্মেন্স নিয়ে মাতামাতি করতে নারাজ।

বাংলাদেশে বিরাটের ভক্ত সংখ্যা কম। কিন্তু আমি বিরাটের ভক্ত এবং ওকে একজন টি২০ পারফর্মার হিসেবে দেখতে আমার ভালো লাগে না। লঙ্গার ভার্সনে, বিশেষ করে টেস্টে সে কতটা সাফল্য অর্জন করে সেটার ওপর ভিত্তি করেই ওকে নিয়ে মাতব। আমি দেখতে চাই, টেস্টে গুড এবং ব্যাক-অফ-লেন্থ থেকে অফ-স্ট্যাম্পের বাইরের দিকে চলে যাওয়া বলের ব্যাপারে সে কতটা হোমওয়ার্ক করছে।  

গতকাল টুইটারে ক্রিকবাজের এক সাংবাদিক, যে কিনা আমার খুব পরিচিত, আমাকে মেসেজ করেছে, কোন এক ভারতীয় ক্রিকেট ভক্ত তাকে জিজ্ঞেস করেছে, কে বড়? বিরাট না ডন ব্রাডম্যান? এই প্রশ্ন শুনে আমার বন্ধুবর প্রায় মূর্ছা যাওয়ার মতো অবস্থায়। টি২০ লীগের পারফর্মেন্স দিয়ে কি এভাবে বিচার করা মানায়? এই প্রশ্ন শুনে আমি নির্বাক। ওকে মেসেজ করলাম, সবার সেরা ব্যাটসম্যান হলাম আমি।

হে তরুন প্রজন্ম! তুমি যে দেশেরই হও না কেন, তোমাকে ক্রিকেট আরও বেশী, বেশী পড়তে হবে এবং  পড়ে বোঝার চেষ্টা করতে হবে।

ধন্যবাদ 
ফয়সাল সিজার 

No comments:

Post a Comment