Thursday, May 5, 2016

পজেটিভ ফুটবলের জয় হোক





তাহলে মিলানে দুই স্প্যানিশ দলের ফাইনাল হতে যাচ্ছে। ব্যক্তিগত ভাবে আমি চাচ্ছিলাম না ফাইনালে রিয়েল মাদ্রিদ অ্যাথলেটিকো মাদ্রিদের মুখোমুখি হোক কারন এই অ্যাথলেটিকো ২০১৪ সালের ফাইনালে হারের প্রতিশোধ না নিয়ে বসে। অ্যাথলেটিকোর নেগেটিভ-ফুটবলকে আমার খুবই ভয় হয়।

অ্যাথলেটিকোর নয় থেকে দশজন নিজেরদের ঘরে বসে থেকে প্রতিপক্ষের সবাইকে নিজেদের ঘরে আমন্ত্রন জানায় অ্যাটাকের জন্য এবং কেউ একজন বল বের করে দেয় প্রতিপক্ষের ফাঁকা ডিফেন্সে আঘাত হানতে। ফুটবল খেলাটা এরকম হওয়া উচিৎ নয়। এটা কদাকার ফুটবল।

ডিফেন্সিভ দল হিয়েসে পরিচিত ইতালি ও এরকম ফুটবল খেলে না। আমি ইতালি দলের খেলা সেই ১৯৯০ সাল থেকে দেখছি। তারা ডিফেন্সিভ দল কিন্তু নিজেদের পোস্টে দশজন নিয়ে বসে থাকতে দেখিনি। এদের ৫-৩-২ সময়ে, সময় ৩-৫-২ তে রূপান্তরিত হতে দেখেছি। কিন্তু অ্যাথলেটিকো কি করে? এদের ৪-৪-২, ৯-০-১ এ রূপান্তরিত হয় খেলার প্রথম হাফ থেকেই। এসব ট্যাকটিক্স ব্যবহার করে ফুটবলেরই অপমান করা হয়। কিছু সংখ্যক লোকদের দেখলাম আবার এটাকে সাপোর্ট দিতে।

অ্যাথলেটিকোর নেগেটিভ ফুটবলকে ঘায়েল করার জন্য জিদানের উচিৎ ৪-২-৪ ফরম্যাশনে খেলা। অতীতে এই ফরম্যাট অনেক নেগেটিভ ফুটবলকে গুড়িয়ে দিয়েছে এবং আমি মনে করি অ্যাথলেটিকোর এই কদাকার ফুটবলকে দমাতে এটা কার্যকর হবে। অ্যাথলেটিকো জিতে গেলে ওদের এই নেগেটিভ ফুটবল একটা ইউফোরিয়া তৈরি করবে যেটা ফুটবলের জন্য ভালো হবে না। আমি খুব করে চাই, রিয়েল মাদ্রিদ জিতুক। জয় হোক পজেটিভ ফুটবলের।

ধন্যবাদ 
ফয়সাল সিজার 

No comments:

Post a Comment