Monday, November 16, 2015

বেঁচে থাকাটা যে মহান আল্লাহর একটি বড় রহমত সেটি অনেকেই বুঝে না


গত ১০/১১/২০১৫ তারিখে বিএসএমএমিউ-এর হৃদরোগ জরুরী বিভাগে ডিউটি করার সময় আনুমানিক সকাল ১০টার দিকে একজন মধ্য বয়স্ক লোক হন্তদন্ত হয়ে তার স্ত্রীকে হুইল চেয়ারে বসিয়ে আমাদের কাছে আসেন

লোকটি চিল্লিয়ে বলতে লাগলেন, "ডাক্তার সাহেব আমার রোগী মারা গিয়েছে"

আমিঃ বাবা, আপনি একটু শান্ত হোন আমাকে একটু দেখতে দিন
লোকঃ না, আমার রোগী মারা গেছে আপনাদের এই ডিপার্টমেন্টের একজন ডাক্তার উনাকে চিকিৎসা করেছেন

আমি বললাম, "আপনি শান্ত হোন আমাদেরকে ঠাণ্ডা মাথায় কাজ করতে দিন"

আমি উনার কাছে কোন কাগজপত্র থাকে সগুলো দিতে বললাম এবং সেই চিকিৎসকের নাম জিজ্ঞেস করলাম

লোকঃ সেই ডাক্তারের নাম ডাঃ শাহরুখ খান

আমিঃ এই নামে তো এখানে কোন ডাক্তার নেই

উনার কাগজপত্র গুলো দেখতে, দেখতে আমি রোগীর কাছে যাওয়ার প্রাক্কালে, লোকটি উনার স্ত্রীকে ঝাঁকি দিয়ে বলতে লাগলেন "এই, তোমার কি হইসে"

আমি উনাকে বললামঃ আপনার রোগী তো বেঁচে আছে আপনি রোগী মারা গেছে বলে কেন প্যানিক ক্রিয়েট করছেন? এখানে আরও খারাপ রোগী আছে তাদের তো সমস্যা হবে

আমি রোগীকে তার গুলো জিজ্ঞেস করতে লাগলাম রোগীটি তার বন্ধ চোখ খুলে আমাকে বলতে লাগলেন যে তার মাথা ঘোড়ায়, ঘুম আসে না, মাথা ভাঁড় হয়ে থাকে এবং সব সময় ভয় লাগে কিন্তু তার কোন বুক ব্যথা নেই

রোগীটি বেসিক্যালি Phobic Anxiety Disorder-এর পেসেন্ট তার একটি ইসিজি করানো হয় এবং সেটি ছিলো নরমাল তার ব্লাডপ্রেশার ছিলো ১৬০/৯০ এবং উনি প্রেশারের ঔষধ খাচ্ছিলেন আমি উনাকে সেই ঔষধই চালিয়ে যেতে এডভাইস করলাম এবং উনার কাগজপত্রে অনেক পুরনো একটি প্রেসক্রিপশন এবং ইসিজি ছাড়া আমাদের বিএসএমএমইউ-এর কোন কাগজ পাওয়া যায়নি

আমি লোকটির ভাগ্নেকে - যে কিনা একটু স্থিতধী - বুঝিয়ে বলতে লাগলাম তার আসল সমস্যাটা কি এবং কোথায় নিলে উনার চিকিৎসা ভালো হবে আমি রোগীটিকে মানসিক রোগ এবং স্নায়ুরোগ বিভাগে রেফারড করলাম

রোগীর স্বামীকে ডেকে বললাম, "এভাবে বেঁচে থাকা রোগীকে মরে গেছে বলে হৈ হুল্লোড় করবেন না আপনি যদি মনে করেন যে রোগী মরে গেছে বলে চিল্লালে একজন ডাক্তার রোগীকে খুব মনযোগ দিয়ে দেখবেন, তা না হলে দেখবেন না, তাহলে সেটা ভুল ধারনা একজন ডাক্তার সব রোগীকেই যথেষ্ট গুরুত্ব নিয়ে দেখেন এবং অবশ্যই কোন হাসপাতাল এবং তার চিকিৎসক সম্পর্কে মনগড়া কোন গল্প বলবেন না"

লোকটি মুখ গোমড়া করে তার রোগীকে নিয়ে চলে গেলেন

মানুষ গুলো খুবই নিম্নশ্রেণীর চিন্তা ধারার হয়ে যাচ্ছে বেঁচে থাকাটা যে মহান আল্লাহর একটি বড় রহমত সেটি অনেকেই বুঝে না

 ধন্যবাদ

ফয়সাল সিজার 

No comments:

Post a Comment